মায়ের দুধের পাশাপাশি অন্য খাবার

মায়ের দুধের পাশাপাশি অন্য খাবার – বিষয় নিয়ে আজকের আলোচনা। এই পাঠটি “শিশুর প্রতিদিনের পরিচর্যা” বিষয়ক সিরিজের অংশ।  মায়ের দুধ সহজলভ্য, বিশুদ্ধ ও উপাদেয় । কৌটার বা গোরুর দুধ কিনতে যে টাকা বাড়তি খরচ হয়, তার চেয়ে অনেক কম খরচে মাকে খাবার কিনে খাওয়ালে অনেক বেশি দুধ সহজে পাওয়া যায় ।

মায়ের দুধের পাশাপাশি অন্য খাবার

 

মায়ের দুধের পাশাপাশি অন্য খাবার | শিশুর প্রতিদিনের পরিচর্যা 

 

ফুটাবারও ঝামেলা নেই । তাই জ্বালানি খরচ ও সময়— দুই-ই বাঁচে । মায়ের দুধ খেলে পেটের পীড়া, অপুষ্টি, নবজাতকের ধনুষ্টংকার, ত্বকের রোগ ইত্যাদি অপেক্ষাকৃত কম হয়। কারণ, এ দুধে রয়েছে রোগপ্রতিরোধক ইমুনোগ্লোবিউলিন, জীবাণুনাশক কোষ — রোগজীবাণু ধ্বংস করে, কমপ্লিমেন্টস— যা রোগজীবাণু ধ্বংসের অন্যতম উপাদান এবং ইন্টারফেরন উৎপাদনকারী কোষ— এগুলোও রোগজীবাণু ধ্বংসে সহায়তা করে। মায়ের দুধের মাধ্যমে হাম, মাম্পস, পলিওমাইলাইটিস ইত্যাদি রোগের বিরুদ্ধে কার্যকর অ্যান্টিবডি শিশুর দেহে প্রবেশ করে ।

নিয়মিত মায়ের দুধ খাওয়ালে মা ও শিশুর মাঝে ক্রমশ একটা নিবিড় ও ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠে। গোরুর দুধের আমিষ হজম করা কঠিন। তাই গোরু বা কৌটার দুধ খেলে শিশুর কোষ্ঠকাঠিন্য হতে পারে । গোরুর দুধে সোডিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস ইত্যাদি ইলেকট্রোলাইটের পরিমাণ অত্যন্ত বেশি— যা শিশুর জন্য ক্ষতিকর ।

 

google news
গুগোল নিউজে আমাদের ফলো করুন

 

মায়ের-ধে ভিটামিন এ, সি, ডি ইত্যাদির পরিমাণ গোরুর দুধের চেয়ে বেশি । মায়ের -দুধে রয়েছে টরিন নামক একপ্রকার খাদ্যোপাদান যা শিশুর মস্তিষ্ক গঠনে সহায়তা করে । মায়ের -দুধ খাওয়াতে থাকলে মায়ের পুনরায় গর্ভবতী হওয়ার সম্ভাবনা কমে যায় ।  মায়ের ঘনঘন সন্তান হয় না । এর ফলে মা ও শিশু উভয়েরই স্বাস্থ্য ভালো থাকে ।

ছয় মাস বয়স পুরো হওয়া পর্যন্ত একটি শিশুর শুধু মায়ের-দুধই যথেষ্ট। এরপর মায়ের -দুধের পাশাপাশি অন্যান্য খাবারের প্রয়োজন হয়। এ সময় মায়ের- দুধ কমে যায় না, তবে ছয় মাসের পর থেকে চাহিদার তুলনায় শিশুর জন্য কম হয় । তাই তার অন্যান্য খাবার প্রয়োজন হয় ।

 

মায়ের দুধের পাশাপাশি অন্য খাবার | শিশুর প্রতিদিনের পরিচর্যা 

 

মায়ের -দুধ অবশ্য পরবর্তী কয়েক মাস শিশুর প্রধান খাবার হিসেবে থেকে যায় । শিশুর জীবনের দ্বিতীয় বছরে তার শক্তি ও পুষ্টির এক-তৃতীয়াংশের বেশি আসে মায়ের -দুধ থেকে । মায়ের -দুধ না খেয়ে, সুস্থ ও সবলভাবে বেড়ে ওঠার জন্য যে পরিমাণ অন্যান্য খাবার প্রয়োজন, তা ছোটো শিশু খেতে পারে না । তাই তাকে অন্যান্য খাবারের পাশাপাশি মায়ের -দুধও খাওয়াতে হবে ।

 

আরও দেখুনঃ

Leave a Comment