শিশুর প্রেম ভালবাসা সংযোজন

শিশুর প্রেম ভালবাসা সংযোজন নিয়ে আজকের আলোচনা। আলাপ করবো বয়ঃসন্ধির সমস্যা নিয়ে | শিশুর মন ও শিক্ষা ,১. একটি অনন্যসাধারণ কবিতা-পত্রের ভাবানুবাদ। আব্রাহাম লিংকন নির্দেশ পাঠালেন তাঁর পুত্রের শিক্ষকের কাছে। দি স্টেটসম্যান পত্রিকায় ৫ই জানুয়ারী ‘৯৯ সংখ্যার ৯ পাতায় মূল পত্রটি প্রকাশিত হয়েছিল—

পুত্রকে বোলো— সব লোক ভালো নয় বোলো তাকে অনেক লোক অসৎ-ও হয়; কিন্তু এটা অবশ্যই বোলো যে সৎ লোকও আছে, ভালো লোকও আছে এ জগতে, দূরে বা কাছে। শয়তানরা যেমন আছে— ছড়িয়ে চারদিকে তেমনি আছে উন্নতশির, স্বার্থহীন, নিবেদিত প্রাণ সব দিকে— জীবনের পতাকায় পরার্থপরতা আর আদর্শকে জড়িয়ে ; জীবনের গতিপথে শত্রু আছে, মিত্রও আছে পরাজয়ের গ্লানি আছে, জয়ের তৃপ্তিও আছে ছড়িয়ে। ঈর্ষা থেকে বাঁচাও, তারে আনন্দেতে হাসাও, দৃষ্টি তার করো প্রসারিত, হিল্লোলিত শস্যের নান্দনিক তালে নীলোৎপল আকাশের ভালে।

প্রেম ভালবাসা সংযোজন

স্কুলের পড়ায় অথবা জীবনের আখাড়ায়, পুত্রকে বোল যত্ন করে করা কাজে সসম্মান বিফলতাও আছে। নেই তা সে চুরি করা সাফল্যের তাজে! বলো তারে, অন্যেপরে যাই বলুক, নিজের আদর্শ, তাকে আকাশ বাতাস দেখাও, তাকে অরুণ কিরণ মাখাও; পাখিদের কলতানে, কুসুমাস্তির্ণ সবুজ পাহাড়ের ঢালে মূল্যবোধ আর ধারণার ভিতে আছে যে মহং তা নিজের বলেই আদরের। সত্যকে জানতে যেন খোলা রাখে কান নিজের মননে যেন ছেঁকে ছেঁকে তুলে নেয়, যায় যাক্ প্রাণ! বোলো তারে— অসীম দুঃখের ভার পারে যেন সহজে সহিতে জানিও যে স্বাভাবিক অশ্রুপাতে যন্ত্রণার অবসান ঘটে লজ্জার নাই কিছু ভাতে।

প্রেম ভালবাসা সংযোজন | বয়ঃসন্ধির সমস্যা | শিশুর মন ও শিক্ষা

বিশ্বাস করিতে দিও নিজের নিজেকে— প্রত্যয় বাড়িয়ে দিও মানুষের বিবেকে, দূরে রেখো খুঁত খুঁতে অবিশ্বাসী থেকে, বয়ঃসন্ধির সমস্যা তথ্য ও সত্যকে নিতে বোলো ছেঁকে হলেও প্রিয় বা লোভনীয়, সব তার হয় না তো প্রেয়। সোচ্চার দঙ্গলে যেন থাকে ধীর শাণিত প্রত্যয়ে যেন থাকে স্থির অন্তরের গভীরে যেন খোঁজে তার শ্রেয়। গড়ে তোলো স্নেহের সম্মানে আর নম্র দৃঢ়তায় আদরের আধিক্য যেন গড়ে না বাঁদরে— আগুনের দীপ্ত তাপে লোহা হয় কঠিন ইস্পাত, লেলিহান বিশৃঙ্খল হলে? ঘটায় শুধু ভষ্ম পাত ! মনে রেখো ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুদের অন্তরে জাগাও তারে মরমের মধুর মত্তরে।

প্রেম ভালবাসা সংযোজন | বয়ঃসন্ধির সমস্যা | শিশুর মন ও শিক্ষা

দি স্টেটসম্যান (২৪.৬.৯৯) অ্যালিক্স র‍্যামসের বিশ্লেষণ থেকে একটু অংশ তুলে দেওয়া যাক্

বয়ঃসন্ধির খেপামি, মতিচ্ছন্নতা বা ‘ট্রমা’ স্বতঃই উৎসারিত হয় বলে তা কোনো কিছুরই তোয়াক্কা করে না— অর্থ-সম্পদ-সম্মান, সুব্যবস্থা-অব্যবস্থা, শৃঙ্খলা-বিশৃঙ্খলা কোনো কিছুরই নয়। এক এক সময়ে খেপামিতে পেয়ে বসে তখন বুদ্ধি বুদ্ধিতে থাকে না, মন মনে থাকে না, অন্তর অন্তরে থাকে না।

প্রেম ভালবাসা সংযোজন | বয়ঃসন্ধির সমস্যা | শিশুর মন ও শিক্ষা

এই সত্যটি মা-বাবা-অভিভাবকদের যেমন স্মরণ রাখা প্রয়োজন, কৈশোর-তারুণ্যেরও তেমনি মনে রাখা দরকার। টেনিসের বিস্ময় বালিকা মার্টিনা হিঙ্গিসের উদ্ভট ও উশৃঙ্খল প্রতিক্রিয়া বর্ণনা করতে (প্যারিসে রোলান্ড গেরোস্ ’৯৯, উইম্বলডন ‘৯৯ প্রথম রাউন্ড এবং মায়ের সঙ্গে মতভেদ উল্লেখ করে) বলেছেন : লক্ষপতি বা বিশ্বের এক নম্বর হলেও একজন ‘টিনএজার’ টিন এজারই : আবেগীয় বাধা বিপত্তি তাকে পার হতেই হবে : কেউ বিরক্ত হয়ে, কেউ হোঁচট খেয়ে, আবার কেউ বা শান্ত সমাহিত সাবলীল স্টাইলে আত্মপ্রত্যয়ের সঙ্গেই এটা করে। ব্যক্তিকে বেছে নিতে হয় অনিবার্যকে সে কী ভাবে গ্রহণ করবে, অবশ্যম্ভবের সঙ্গে সে কী ভাবে সমঝোতা করবে, আপোশ করবে। ধীরতাই মূল কথা : ধৈর্য থাকা চাই, ধৈর্য।

আরও দেখুন:

Leave a Comment