শিশুর জলাতঙ্ক রোগের প্রতিষেধক

শিশুর জলাতঙ্ক রোগের প্রতিষেধক – বিষয় নিয়ে আজকের আলোচনা। এই পাঠটি “শিশুর প্রতিদিনের পরিচর্যা” বিষয়ক সিরিজের অংশ। জলাতঙ্ক রোগের প্রতিষেধক হিসেবে প্রতিদিন ১টা করে ১৪টা ইঞ্জেকশন (ARV) নাভির চারপাশে দেওয়ার নিয়ম আমাদের দেশে প্রচলিত আছে । সম্প্রতি আরও উন্নত মানের প্রতিষেধক ইঞ্জেকশন বের হয়েছে যার নাম Rabipur, Verurab। 

জলাতঙ্ক রোগের প্রতিষেধক | শিশুর প্রতিদিনের পরিচর্যা

 

জলাতঙ্ক রোগের প্রতিষেধক | শিশুর প্রতিদিনের পরিচর্যা

 

জেনে রাখা ভালো

১। আপনার শিশুর জন্য নিরাপদ ও কার্যকরী টিকার ব্যাপারে বিস্তারিত জানতে আপনার চিকিৎসকের সাথে আলোচনা করুন ।

২। টিকার জায়গায় গরম ছ্যাঁক দেওয়া যাবে না ।

৩।প্রথম ডোজ কিংবা দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার পর পরবর্তী ডোজ টিকা নিতে যদি কোনো কারণে কয়েক মাস দেরি হয়ে যায়, পরবর্তী ডোজগুলো নিয়মমতো নিয়ে যেতে হবে। এ ব্যাপারে আপনার চিকিৎসক আপনাকে প্রয়োজনীয় পরামর্শ দেবেন ।

 

google news
গুগোল নিউজে আমাদের ফলো করুন

 

৪। বিসিজি দেওয়ার পর টিকার জায়গায় কোনো প্রতিক্রিয়া দেখা না গেলে চিকিৎসককে জানাতে হবে । এই প্রতিক্রিয়া সাধারণত ৩ সপ্তাহের মধ্যে দেখা যায় (প্রতিক্রিয়া হিসেবে টিকার জায়গা লাল হয়ে ফুলে যাবে, সামান্য পুঁজ হবে, যা ২/৩ মাসের মধ্যে এমনিতেই ভালো হয়ে যাবে) । টিকার জায়গায় হঠাৎ বেশি ঘা হয়ে গেলে অথবা টিকা দেওয়া হাতের বগলে গ্ল্যান্ড ফুলে গেলে চিকিৎসককে জানাতে হবে ।

৫।অপুষ্টিতে আক্রান্ত শিশু, সাধারণ সর্দি-কাশি, ডায়রিয়া, জ্বরজনিত খিঁচুনি, শিশুর মস্তিক-পক্ষাঘাত ইত্যাদি রোগ হলে টিকা দিতে বাধা নেই । তবে এসব শিশুদের ডিপিটি দেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিতে হবে ।

 

জলাতঙ্ক রোগের প্রতিষেধক | শিশুর প্রতিদিনের পরিচর্যা

 

৬।কোনো টিকা দেওয়ার পর মারাত্মক ধরনের অ্যালার্জিক প্রতিক্রিয়া হলে, খুব বেশি জ্বর হলে কিংবা শিশুর জন্মগত কোনো স্বাস্থ্য সমস্যা থাকলে টিকা দেওয়ার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে । টিকা দেওয়ার আগে নিশ্চিত হতে হবে যে টিকা সঠিক তাপমাত্রায় রক্ষিত ছিল কি না এবং ডিসপোসেবল সিরিঞ্জ ব্যবহার করা হচ্ছে কি না । 

৭। টিকা দেওয়ার পর অ্যালার্জিক প্রতিক্রিয়া হলে, শিশু অনবরত কাঁদলে, বেশি তার মারাত্মক অবস্থা হলে, মাথার তালু ফুলে গেলে, খিঁচুনি হলে, জ্বর হলে, টিকার জায়গা ফুলে সংক্রমণ হয়ে গেছে আশঙ্কা হলে সংশ্লিষ্ট চিকিৎসককে জানাতে হবে।

আরও দেখুনঃ

Leave a Comment