শিশুর ১৫ বছর বয়স । আলফ্রেড বিনের টেস্ট প্রশ্ন | শিশুর মন ও শিক্ষা

১৫ বছর বয়স । আলফ্রেড বিনের টেস্ট প্রশ্ন | শিশুর মন ও শিক্ষা , ৬১. কল্পনায় বাস্তব অবস্থাকে দেখার/প্রকাশের ক্ষমতা : সংগ্রহ : ৬ ইঞ্চি বর্গ দুটি কাগজ। পেন্সিল। একটা কাগজকে মাঝামাঝি করে দুবার ভাঁজ করুন (চার ভাঁজ হবে)। যে দিকটায় একটিই ভাঁজ আছে সেই দিকে ঠিক মাঝখানে ১ সেমি গভীর করে একটি নিম্নশীর্ষ ত্রিভুজ আঁকুন। নির্দেশ : “দুবার ভাঁজ করা এই কাগজটি দেখছো।

১৫ বছর বয়স । আলফ্রেড বিনের টেস্ট প্রশ্ন | শিশুর মন ও শিক্ষা

মনে করো কাঁচি দিয়ে এই ত্রিভুজটা কেটে দিলাম। এবারে কাগজটির ভাঁজ খুললে কাটা অংশটা কেমন দেখাবে ? কোথায় পড়বে?” মূল্যায়ন : অন্য খোলা কাগজটির মধ্যে পেন্সিল দিয়ে দেখাবে— দুই প্রান্তের অর্ধাংশের ঠিক মাঝখানে, একই অনুভূমিক রেখায় দুটি ডায়মণ্ড চিহ্ন করবে।

১৫ বছর বয়স । আলফ্রেড বিনের টেস্ট প্রশ্ন | শিশুর মন ও শিক্ষা

৬২. বিমূর্ত শব্দের মধ্যে প্রভেদ নির্ণয়ের ক্ষমতা :

নির্দেশ : দুটি করে শব্দ বলছি। তাদের তফাৎ কী?’ ১. সুখ এবং আনন্দ, দারিদ্র্য এবং দুঃখ, অভিব্যক্তি এবং বিপ্লব, মূল্যায়ন : অন্তত দুইটির প্রভেদ বলবে। তুলনামূলক বৈপরীত্য উল্লেখ করবে। স্পষ্ট ধারণার প্রকাশ থাকবে। ৬৩. স্থানচ্যুত ত্রিভুজের নতুন বিন্যাসে কল্পনা করার

ক্ষমতা : সংগ্রহ : কাগজ, পেন্সিল, স্কেল। একটি কার্ড ১০x১৫ সেমি। কোনাকুনি করে একবার

১৫ বছর বয়স । আলফ্রেড বিনের টেস্ট প্রশ্ন | শিশুর মন ও শিক্ষা

৬৪. বিস্তারিত বক্তব্যকে যথাযথ ভাবে সংক্ষেপ করার ক্ষমতা :

নির্দেশ : “আমি একটি অনুচ্ছেদ পড়ে শোনাবো। মন দিয়ে শুনবে। আমার পড়া শেষ হলে তুমি নিজের মতো করে সংক্ষেপে বক্তব্যটি বলবে। যে শব্দ পড়বো তাই তোমাকে বলতে হবে এমন কোনো মানে নেই। পড়ছি, শোনো”— “জীবনের মূল্য বিষয়ে বহু মতামত আছে।

১৫ বছর বয়স । আলফ্রেড বিনের টেস্ট প্রশ্ন | শিশুর মন ও শিক্ষা

অনেকে বলেন জীবন স্বরূপত ভাল, অনেকে বলেন মন্দ। যদি বলা যায় যে জীবন আসলে একটা মধ্যম অবস্থা তাহলে তা সত্যের কাছাকাছি হবে। কারণ, একদিকে, জীবন আমাদের জন্যে যে সুখ বয়ে আনে তা আমাদের চাহিদার তুলনায় বেশি নয় এবং, অন্য দিকে, সে যতো দুঃখকষ্ট আমাদের জন্যে বয়ে আনে তা এতো বেশি নয় যা আমাদের শত্রুরা প্রত্যাশা করে। জীবনের এই মধ্যবর্তী অবস্থানের প্রকৃতিই একে সুন্দর করে রাখে, অথবা, অন্ততপক্ষে একে সোজাসুজি অসুন্দর হতে বাধা দেয়।”

এবারে তোমার মতো করে মূল কথা কয়টি বলো” মূল্যায়ন : তিনটি বিষয় বলবে : (i) জীবন ভালও নয় মন্দও নয়, মাঝামাঝি; (ii) জীবন ততটা ভাল নয় যতটা আমরা আশা করি, (iii) অন্যলোকে আমাদের জীবন নিয়ে যা প্রত্যাশা করে তার চাইতে তা ভাল। – কি ভাবে, ভাষায় বলছে তা প্রাসঙ্গিক নয়। ধারণার স্পষ্টতা থাকা চাই।

৬৫. ভারতে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির পদের মধ্যে পার্থক্য নির্ণয় ক্ষমতা :

নির্দেশ : “প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির মধ্যে তিনটি পার্থক্য নির্দেশ কর” মূল্যায়ন : অন্তত দুইটি পার্থক্যের স্পষ্ট নির্ণয় চাই।

(i) প্রধানমন্ত্রী জনগণের (ভোটারদের) দ্বারা নির্বাচিত প্রতিনিধিদের একজন, রাষ্ট্রপতি বিশেষ পদ্ধতিতে কতিপয়ের দ্বারা নির্বাচিত; (ii) রাষ্ট্রপতি পাঁচ বছরের মেয়াদে বহাল থাকেন (মৃত্যু অথবা ইমপিচমেন্ট না হলে) প্রধানমন্ত্রী সংসদের বিশ্বাসভাজন না হলেই মেয়াদাত্ত হন;

(iii) রাষ্ট্রপতি ভারতীয় গণতন্ত্রের যাবতীয় বিমূর্ত ক্ষমতার অধিকারী, প্রধানমন্ত্রী আছে) (কিছু ব্যতিক্রম বাস্তব

(iv) প্রধানমন্ত্রী জনগণের কাছে দায়বদ্ধ, রাষ্ট্রপতি সংবিধানের কাছে দায়বদ্ধ।

 আরও দেখুন:

Leave a Comment