শিশুর ১২ বছর বয়স । আলফ্রেড বিনের টেস্ট প্রশ্ন | শিশুর মন ও শিক্ষা

১২ বছর বয়স । আলফ্রেড বিনের টেস্ট প্রশ্ন | শিশুর মন ও শিক্ষা , পরীক্ষার সময়ে ছাত্রছাত্রীদের ‘জ্ঞানের’ পরিমাপ করা হয়— অধীত জ্ঞানের। দুটো কি আলাদা? হ্যাঁ এবং না। ক্ষমতা ছাড়া জ্ঞান সম্ভব নয় আবার জ্ঞান ছাড়া ক্ষমতা বাস্তব নয়। যে কোনো বিষয়ে অনেকটা-কিছুটা জানা না থাকলে, ভাণ্ডারে কিছুটা-অনেকটা জমা না থাকলে আরও কিছু জানাটা সম্ভবই হয় না; কিছুটা জ্ঞান না থাকলে আরও জ্ঞান সম্ভব নয়। আবার ক্ষমতা না থাকলে জানাটাই সম্ভব নয়। যেমন : একটি প্রশ্ন করলে অন্তত সেই প্রশ্নটি বোঝা চাই, সেই শব্দ-ভাষা-বাক্যটি বোঝা চাই। তখনই মাত্র সেই প্রশ্নের উত্তর দেওয়া সম্ভব। এই উদাহরণে, ভাষাজ্ঞান না থাকলে প্রশ্নজ্ঞান হয় না, প্রশ্নবোধ না ঘটলে উত্তরের ক্ষমতা প্রকাশ পায় না। একটার সঙ্গে অন্যটা ওতপ্রোত জড়িত; অঙ্গাঙ্গী। কিন্তু এক নয়।

১২ বছর বয়স । আলফ্রেড বিনের টেস্ট প্রশ্ন | শিশুর মন ও শিক্ষা

 

যেমন, বিড়াল এবং বিড়ালছানা বললে কুকুর এবং …….? কলকাতা যা পশ্চিমবঙ্গে মুম্বাই তা ……….। অন্ধের কাছে বর্ণ যা বধিরের কাছে তাই। মনে রাখতে হবে যে, এক, ধাঁধা, চুটকি, মজা, হেঁয়ালি ইত্যাদির ক্ষেত্রে যে ‘ক্ষমতা’ লাগে তা বুদ্ধি নয়, অন্য কিছু। এই সব ক্ষেত্রে সাফল্য-অসাফল্য বুদ্ধির পরিমাপ নির্দেশ করে না।

School Children 2 শিশুর ১২ বছর বয়স । আলফ্রেড বিনের টেস্ট প্রশ্ন | শিশুর মন ও শিক্ষা

দুই যে সকল সমস্যা সমাধানে সার্বিকতা (ইউনিভার্সালিটি), বিষয়গততা (অবজেকটিভিটি), যথাৰ্থতা (ভ্যালিডিটি), প্রথাসিদ্ধকরণ (স্ট্যাণ্ডার্ডাইজেশন), প্রয়োগযোগ্যতা (অ্যাপ্লিকেবিলিটি) এবং পরিমাপযোগ্যতা (মেজারেবিলিটি) আছে সেখানেই বুদ্ধির পরিমাপ সম্ভব ৷ তিন, প্রশ্নোত্তরে, ভাষার ব্যবহারেই, একমাত্র বুদ্ধির পরিমাপ হচ্ছে তা নয়, অন্যান্য অনেক পদ্ধতি ও প্রক্রিয়ায় তা সম্ভব : কাজের মাধ্যমে, ছবি আঁকা ও ব্যাখ্যার মাধ্যমে নিপুণতা-কুশলতার পরিমাপে ইত্যাদি।

১২ বছর বয়স । আলফ্রেড বিনের টেস্ট প্রশ্ন | শিশুর মন ও শিক্ষা

অতএব মানসিক বয়স নির্ণয় করতে হবে পরীক্ষার মাধ্যমে। পাঁচ, প্রশ্ন-উত্তরের মাধ্যমে মানসিক বয়স নির্ণয় করার সময়ে (ক) সন্তান একা থাকবে এবং পরিবেশে যেন তার লজ্জার বা ভয়ের কারণ না থাকে। খোলামেলা মনে হবে। (খ) সন্তানের জন্ম বয়সের এক ধাপ নিচের তালিকা দিয়ে শুরু হবে। (গ) অসফল হলে আরও এক ধাপ নিচের (ঘ) শুরু করে ধীরে ধীরে ধাপে ধাপে উপরের তালিকায় যেতে হবে। পর পর চার-পাঁচটি পরীক্ষায় অসফল হলে সেই ধাপে থেমে যেতে হবে।

অতীত জ্ঞান-অভিজ্ঞতার ভিত্তিতে, প্রদত্ত সমস্যার কোনো এক অংশের সঙ্গে অন্য কোনো অপ্রদত্ত বিষয়ের সংযোগ সাধনের ক্ষমতাকে বুদ্ধি বলা যায়। অথবা অতীতের অধীত জ্ঞানের সাহায্যে বর্তমানের সমস্যার সমাধানের সূত্র-সম্পর্ক বের করাটাই বুদ্ধির ক্ষমতা।

৫৪. শব্দের মিলে তিনটি শব্দ খোঁজার

নির্দেশ : দুটি শব্দের শেষ অংশ একই রকম হলে ‘মিল’ বা ‘রাইম’ বলে, যেমন ঝিল তিল, ঢিল— শেষ অংশ- ইল, তাই মিল। ‘ঝংকার’ শব্দটির সঙ্গে মিল আছে এমন তিনটি শব্দ বলো।

১২ বছর বয়স । আলফ্রেড বিনের টেস্ট প্রশ্ন | শিশুর মন ও শিক্ষা

মূল্যায়ন : এক মিনিট। [ অহংকার, টংকার, শংকার (আশংকার) ]

৫৫. মিশ্রিত শব্দগুচ্ছকে বাক্যে রূপান্তরের ক্ষমতা :

সংগ্রহ : তিনটি কার্ডে তিনটি শব্দগুচ্ছ থাকবে— (i) একটি রক্ষা করে প্রভুকে কুকুর ভাল সাহসের সঙ্গে তার। (ii) দেখে আমার বলেছি অংকের আমি শিক্ষকমশাইকে খাতা দিতে। (ii) থেকে যাবার বন্ধুর তাড়াতাড়ি জন্যে গ্রামের পড়লাম বাড়ি আমরা বাড়ি বেরিয়ে। নির্দেশ : “শব্দগুলোকে এমন ভাবে সাজাও যেন একটা বাক্য হয়।” মূল্যায়ন : অন্তত দুটি বাক্য সঠিক গঠিত হওয়া চাই। (প্রত্যেকটির জন্যে ১ মিনিট।) পরিষ্কার অর্থবহ হওয়া চাই; শব্দ যেমন আছে তেমনি করে ব্যবহার করা চাই। একাধিক বাক্য হতে পারে।

আরও দেখুন:

Leave a Comment