শিশুর ১০ বছর বয়স । আলফ্রেড বিনের টেস্ট প্রশ্ন | শিশুর মন ও শিক্ষা

১০ বছর বয়স । আলফ্রেড বিনের টেস্ট প্রশ্ন | শিশুর মন ও শিক্ষা ,  ৪৬. পাঁচটি ওজন-বাক্সকে ওজনের ক্রমে সাজানোর ক্ষমতা : সংগ্রহ : একই রঙের, আকারের এবং মাত্রার (১.৫x২.৫x৩.৫ সেমি) পাঁচটি বাক্সে কোনো জিনিস ভরে ৩, ৬, ৯, ১২ এবং ১৫ গ্রামের করে রাখুন। (জিনিস যেন ঘট্ট্ না করে)। যে কোনো চিহ্ন ৫ টি বাক্সের তলায় দিতে পারেন : ক্রম অ ন্ব য়; বা যেমন খুশি। (BINET দিতে পারেন।)

১০ বছর বয়স । আলফ্রেড বিনের টেস্ট প্রশ্ন | শিশুর মন ও শিক্ষা

প্রত্যেক মা-বাবা তাঁদের সন্তানদের মধ্যে বুদ্ধির প্রকাশ দেখতে চান, প্রত্যেক শিক্ষক তাঁর ছাত্র-ছাত্রীর মধ্যে সেই বুদ্ধিরই ছাপ দেখতে চান এবং প্রত্যেক বড়োরা তাঁদের প্রিয় ছোটদের কাজেকর্মে চলনে বলনে বুদ্ধির ঝলক দেখতে চান। এমন কি পরবর্তী জীবনে অভিভাবক-মালিক-নিয়োগকর্তারাও তাকিয়ে থাকেন তাঁদের অধীনস্থদের মধ্যে যেন ঝরঝরে বুদ্ধির ভাণ্ডারটি পূর্ণ না হলেও সম্পন্ন অবস্থায় থাকে। আজকের প্রগতির যুগে আর প্রতিযোগিতার সর্বগ্রাসী বাতাবরণে এই বুদ্ধিকেই সকলে উচ্চস্থানে বসিয়ে রেখেছেন।

১০ বছর বয়স । আলফ্রেড বিনের টেস্ট প্রশ্ন | শিশুর মন ও শিক্ষা

জ্ঞানের ভাণ্ডার, বিচারের ক্ষমতা, শিক্ষার ঔজ্জ্বল্য, অবহিতির প্রসার, প্রজ্ঞার সম্পন্নতা— সবই অর্জনযোগ্য যদি ব্যক্তির বুদ্ধিটা সুধার থেকে ক্ষুরধার থাকে। আবার এই থাকাটা শৈশব-বাল্য-কৈশোর-তারুণ্যেই বাস্তব হতে হবে। সকলেই জানেন যে ১৬ বছর পর্যন্ত (কখনও কখনও ১৮ পর্যন্তও) বুদ্ধির বৃদ্ধি হয়ে থাকে; তার পরে যার হয় না ষোলতে তার হয় না ছিয়াশিতে! কারণ তার পরে যা হয় তা অন্য কিছু হয়, বুদ্ধির আর বৃদ্ধি হয় না।

নির্দেশ : “একই রকমের ৫ টি বাক্স দেখছো। এদের ওজন কমবেশি আছে। সব থেকে হাল্কাটা প্রথমে এখানে রাখবে। তারপর পরপর ভার অনুযায়ী রেখে রেখে সব থেকে ভারিটা শেষে রাখবে।” (বিপরীত ক্রমেও বলতে পারেন, “সব থেকে ভারিটা ওখানে “) তিনবার চেষ্টা করার সুযোগ দেবেন। প্রত্যেকবার বাক্সগুলি মিশিয়ে দেবেন।

১০ বছর বয়স । আলফ্রেড বিনের টেস্ট প্রশ্ন | শিশুর মন ও শিক্ষা

মূল্যায়ন : অন্তত দুবার সঠিক সাজাতে হবে। তিন মিনিট মোট সময় দেবেন। ৪৭. তিনটি প্রদত্ত শব্দের দ্বারা বাক্যগঠন ক্ষমতা :

সংগ্রহ : সন্তানের জন্যে কাগজ, কলম/পেনসিল। একটা কার্ডে লেখা : ‘কলকাতা, নদী, টাকা”। নির্দেশ : “একটি বাক্য গঠন করো যার মধ্যে এই তিনটি শব্দই থাকবে”— কার্ডখানা দেখতে দিন। মূল্যায়ন : (ক) একই বাক্যে দুটি ধারণা বা বাক্য থাকলে ১০ বছর। যেমন, “কলকাতায় টাকা আছে নদীও আছে” (খ) একটি ধারণা বা বাক্য হলে ১১ বছর। যেমন, “কলকাতার কাছে নদীতে অনেক টাকা আয় হয়/পাওয়া যায়।”

(গ) তিনটি বা বেশি থাকলে ব্যর্থ ধরা হবে। যেমন, “কলকাতা একটি শহর, সেখানে একটা নদী আছে, অনেকের টাকা আছে।” (দেড় থেকে দু মিনিট) সংগ্রহ

১০ বছর বয়স । আলফ্রেড বিনের টেস্ট প্রশ্ন | শিশুর মন ও শিক্ষা

৪৮. দুটি নকশা বা রেখাচিত্র দেখে স্মৃতি থেকে অংকন ক্ষমতা : : আগে থেকে কাগজে দুটি নকশা এঁকে রাখুন। সন্তানের জন্যে কাগজ, পেন্সিল।

বিনে যে দুটি ছবি দিয়েছেন :

নির্দেশ : “এই ছবি/নকশা দুটি মনোযোগ দিয়ে দেখো। আমি সরিয়ে নিলে তুমি এই কাগজে দুটি ছবিই আঁকবে, কেমন? ভালো করে দেখে রাখো।” দশ সেকেণ্ড। সরিয়ে নিন। “এখন আঁকো।” তখন সন্তান আঁকবে।

মূল্যায়ন : একটি সম্পূর্ণ এবং অন্যটার অন্তত অর্ধেকটা আঁকা চাই। মোটামুটি ঠিকঠাক— যেন চেনা-বোঝা যায়। খুব কঠিন হওয়ার দরকার নেই। দ্বিতীয় চেষ্টা নেই।

আরও দেখুন:

Leave a Comment